কোন সে জীবন
- দজিয়েব ২৯-০৪-২০২৪

কত রাত কেটে গেল নীলিমায়
কত শত বিকেল ঘুমোইনি আমি,
যতো জীবনের ততো মানুষের
মাঝে হারিয়েছি অজস্র বছর
তবু দেখা হয়নি হায়
আকাশের বুকে একটি তারা
জ্বলে জ্বলে নিভে গেলো যারা
তাদের মুখোমুখি হইনি কখনোই।

অন্ধকার দেখেছি অনেক
রাস্তায়, হোটেলে, বাসে, ট্রেনের ছাদে;
দেখেছি তো অনেক
ভালবেসে দেখেছি
ঘৃণা করে দেখেছি
ছুঁড়ে ফেলে দেখেছি জীবন
কেউ তুলে নিতে আসেনি।

তবে একি আজ সেই জীবনের ক্রন্দন?
একি মানবের?
মহাজগতের?
দানবের?
নাকি ভগবান যীশু খ্রীস্টের?
বদ্ধ পাগলের?
বেহুশ মাতালের?
পায়ে পায়ে যারা হেটে গেছে রোজ
একি সেইসব পথিকের?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।